১ দিনে সর্বোচ্চ ৮২৪ ডেঙ্গু রোগী ভর্তি

0
84

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চলতি বছরের সর্বোচ্চ ৮২৪ জন ভর্তি হয়েছে। অর্থাৎ প্রতি দুই মিনিটেরও কম সময়ে হাসপাতালে ভর্তি হয়েছে একজন করে ডেঙ্গু রোগী। এর আগের ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ছিল ৬৮৩ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৮ জুলাই পর্যন্ত ডেঙ্গু জরে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৬৫৪ জন। তারা বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে। মোট আক্রান্তের মধ্যে চলতি মাসের ২৮ দিনে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯ হাজার ৫০৬ জন ডেঙ্গু রোগী। হঠাৎ করে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে রোগীরা ভিড় করছে। ভিড় সামলাতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

উদ্ভূত পরিস্থিতিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের পরীক্ষাসহ স্যালাইন বিনামূল্যে প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের জন্য ডেঙ্গু জরের এন এস ওয়ানসহ তিন ধরনের পরীক্ষা সর্বোচ্চ ৫০০ টাকা নির্ধারণ করে দিয়েছে। এছাড়া মশক নিধন ও নিয়ন্ত্রণে সরকারি ও বেসরকারি হাসপাতালের বিভিন্ন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডাক্তার আয়েশা আক্তার জানান, গত ২৪ ঘণ্টায় ৮২৪ জনের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১৯৬ জন, মিটফোর্ড হাসপাতালে ৭২ জন, ঢাকা শিশু হাসপাতালে ২৬ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৩২ জন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ৩৭ জন, বারডেম হাসপাতালে ১৭ জন, বিএসএমএমইউ হাসপাতালে ৯ জন, পুলিশ হাসপাতাল রাজারবাগে ২১ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৬৭ জন, বিজিবি হাসপাতালে ৬ জন ভর্তি হয়েছে। এছাড়া বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে ভর্তি হয়েছে ১৯৮ জন ডেঙ্গু রোগী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here