হার না মানা ভাষা সৈনিক মমতাজ বেগম আমার অনুপ্রেরণা : স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা: ফারজানা রুপা

0
103
ডা:ফারজানা রুপা

এমন গল্প শুনেছেন- কেউ প্রেমের টানে পরিবার ছেড়েছে, ধর্ম ছেড়েছে, এমনকি দেশও ছেড়েছে, আবার সেই প্রেম তুচ্ছ হয়ে যায় ভাষার প্রেমের কাছে! ভাষার জন্য প্রেম কিংবা পরিবার কোরবান করতে দ্বিধা করেননি- এমন মহিয়াসী মহিলা আছেন তা কল্পনা করা যায়! না, এটি কোনো সিনেমার কাহিনী কিংবা গল্প না, এটি ভাষা আন্দোলনের মহান ভাষাসৈনিক মমতাজ বেগমের গল্প। এ গল্প একজন অতিমানবী মমতাজ বেগমের। যিনি আমার নানী।

আমার গর্ব হয় তাকে নিয়ে, আমি গর্বিত , আমি উচ্চ স্বরে বলতে চাই আমার নানী ভাষা সৈনিক মমতাজ বেগম আমার অনুপ্রেরনা।

মহীয়সী নারী, ভাষাসৈনিক মমতাজ বেগমের সুযোগ্য দৌহিত্রী জনস্বাস্হ্য বিশেষজ্ঞ ডা: ফারজানা ইসলাম রুপা  (এম ডি, এমপিএইচ, পি এইচ ডি) নারায়ণগঞ্জ জেলা পরিষদ কর্তৃক আয়োযিত ফেক্টিভ লার্নিং ইংলিশ  কোর্সে  যুবকদের উদ্দেশ্য   আওয়ার এডোলেসেন্ট এন্ড ইয়ুথ” শিরোনামে তিনি এসব কথা বলেন।

শনিবার দুপুর ৩ টায় নারায়ণগঞ্জ সদর ডাকবাংলোতে যুব সমাজের জন্য অত্যন্ত সময়োপযোগী বিষয় নিয়ে  সেশনটি পরিচালিত হয়। সেখানে  উপস্থিত ছিলেন হেড অব প্রোগ্রাম , বিশিষ্ট  শিক্ষাবিদ এবং মানবাধিকার কর্মী এম কবির উদ্দিন চেীধুরী।

 

যুব সমাজের উদ্ভাবনী ক্ষমতা, অমিত তেজ ও সাহস, কর্মস্পৃহা ও কর্মক্ষমতা দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

পৃথিবীর কাল পরিক্রমায় যুব সম্প্রদায়ই এনেছে পরিবর্তনের নতুন ধারা। সময়ের স্রোতধারায় আধুনিক বিশ্বের সঙ্গে সেতুবন্ধ রচনা করেছে যুবসমাজ। তাই বিশিষ্টজনেরা যুবাদের মাঝেই খুঁজে পেয়েছেন অমিত সম্ভাবনার পথ। রাষ্ট্রের সমৃদ্ধির লক্ষ্যে যুব সম্প্রদায়কে সম্ভাবনার ক্ষেত্র হিসেবে কাজে লাগানোর তাগিদ করেছেন বোদ্ধামহল। তিনি বাংলাদেশের যুব সম্প্রদায়কে অফুরন্ত সম্ভাবনার উৎস হিসেবে উল্লেখ করেন।
 সেশন শেষে তিনি প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে  বলেন,  আমি আমাদের তরুণ প্রজন্মকে নিয়ে গর্ববোধ করি। তারা দুর্দান্ত, বুদ্ধিমান এবং স্মার্ট! আমাদের তাদের সঠিক মানুষ হওয়ার সঠিক পথ নির্দেশনা এবং প্রদর্শন করতে হবে।  এই ধরণের সেশন এবং প্রকল্প তরুণ প্রজন্মকে পরিবার, বন্ধুবান্ধব, সম্প্রদায়, জাতির প্রতি তাদের ভূমিকা এবং দায়িত্ব বোঝার জন্য সহায়তা প্রদান করবে। পরিশেষে আতিথেয়তা ও  সদয় সহযোগিতার ধন্যবাদ জ্ঞাপন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here