সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ এম এম নজরুল ইসলামের ২৭তম মৃত্যু বার্ষিকীতে চরফ্যাসন বাসির শোক প্রকাশ।

0
374

মোঃআলাউদ্দিন ঘরামী স্টাফ রিফোটারঃএই দিনে আমরা হারিয়েছি আমাদের প্রানের স্পন্দন,চরফ্যাসনের গোলাপ ফুল অধ্যক্ষ নজরুল

অধ্যক্ষ নজরুল ইসলাম  ১৯৪৩ সালের ১৬ অক্টোবর তৎকালীন বরিশাল জেলার ভোলা মহকুমার লালমোহন থানার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের চাদঁপুর গ্রামে জন্মগ্রহন করেন।তার পিতার নাম আবদুল হাকিম পন্ডিত এবং মাতার নাম জরিফা খাতুন।দুই ভাই এবং এক বোনের মধ্যে অধ্যক্ষ নজরুল ইসলাম ছিলেন জ্যেষ্ঠ।

১৯৫৪ সালে লর্ডহার্ডিঞ্জ মাদ্রাসা থেকে নজরুল ইসলাম ৫ম শ্রেনি পাশ করেন।তিনি লর্ডহার্ডিঞ্জ হাইস্কুলে ১০ শ্রেনি পর্যন্ত লেখাপড়া করেন।
১৯৫৯ সালে বরিশালের কাশিমমপুর হাইস্কুল থেকে দ্বাতীয় বিভাগে এস এস সি,১৯৬১ সালে বরিশাল বি. এম কলেজ থেকে দ্বিতীয় বিভাগে এইচ এস সি এবং ১৯৬৪ সালে দ্বিতীয় শ্রেণিতে বিএ পাশ করেন।

এ সময় তিনি কিছুদিন কাশিমপুর হাইস্কুলে শিক্ষকতা করেন। ১৯৬৪ সালে তিনি
চরফ্যাসনের দুলারহাট হাই স্কুলে শিক্ষকতা করেন।এ বছর তিনি ভোলা থানার রামদাসপুর ইউনিয়নের অাবদুর রশীদ মিয়ার কন্যা রহিমা বেগমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

১৯৬৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অূথনীতিতে দ্বিতীয় শ্রেণিতে এম এ ডিগ্রী অর্জন করেন। ১৯৬৭ সালে তিনি চরফ্যাসন টাফন্যাল ব্যারেট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে যোগদান করেন।এ সময় থেকে তিনি সপরিবারে চরফ্যাসন বসবাস শুরু করেন।

১৯৬৮ সালের ১ আগষ্ট চরফ্যাসন কলেজ প্রতিষ্ঠিত হয় এবং প্রতিষ্ঠালগ্ন থেকে অধ্যক্ষ নজরুল ইসলাম চরফ্যাসন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৬৯ সালে তিনি পাকিস্তান সেনাবাহিনীতে কমিশন পদে নিয়োগ পান।কিন্তু চরফ্যাসনের মানুষের দাবীর প্রেক্ষিতে তিনি সেনাবাহিনীতে যোগদান না করে ১ অক্টোবর ১৯৬৯  থেকে চরফ্যাসন কলেজের অধ্যক্ষ পদে দায়িত্ব গ্রহণ করেন।এই সময় জাতির জনক বঙ্গবন্ধুর ডাকে স্বাধীনতার  আন্দোলনে ভুমিকা রাখেন।
১৯৭১ সালে তিনি মহান মুক্তিযুদ্ধে স্থানীয়ভাবে সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৭৯ সালে বাকেরগঞ্জ-৩( চরফ্যাসন – লালমোহনের কিছু অংশ নিয়ে গঠিত) আসন এবং ১৯৯১ সালে দ্বিতীয়বারের মতো ভোলা-৪ (চরফ্যাসন – মনপুরা) আসন থেকে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী হিসেবে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

এই মনীষী ১৯৯২ সালের ১৭ ই সেপ্টেম্বর ইন্তেকাল করেন। সেপ্টেম্বর মাস আসলেই চরফ্যাশন বাসীর শোকের ছায়া নেমে আসে এ মাসের ১৭ তারিখে এই মনীষীর ২৬ তম মৃত্যুবার্ষিকী,  প্রতি বছরই ১৭ সেপ্টেম্বরে চরফ্যাশন বাসী তার  মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে প্রস্তুত থাকেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here