শৈত্য প্রবাহে কাঁপছে ভোলা দক্ষিন আইচা বাসী

0
229
মোঃ আলাউদ্দিন ঘরামী:
ভোলা চরফ্যাশন উপজেলা দক্ষিণ আইচা থানা শৈত্য প্রবাহে কাঁপছে মানুষ এবং
রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে চলছে শৈত্যপ্রবাহ ।
কোথাও-কোথাও তাপমাত্রা নেমে এসেছে ‌১০ ডিগ্রী সেলসিয়াসে। এটা এ মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ । সারাদেশের সঙ্গে ভোলা দক্ষিন আইচা ও বইছে হিমহিম শীতের বাতাস ।
হাড় কাঁপিয়ে দেওয়া বাতাসে জনজীবন স্থবির হয়ে পড়েছে। গত দুই, তিন দিন ধরে সূর্যের তেমনটা দেখা মেলেনি । শীতে কাবু করে দিয়েছে পুরো ৯নংচরমানিকার ইউনিয়নের মানুষকে
শীতল বাতাসের কারণে ক্রমেই বেড়েই চলছে শীত। প্রতিদিনের কর্মমুখী মানুষের ভোগান্তিও বেড়েছে। বাইরে কাজ করে খাওয়া মানুষের দুর্ভোগ চরমে । অতিরিক্ত ঠান্ডাজনিত রোগবালাইও বৃদ্ধি পাচ্ছে । শীত আরও বৃদ্ধি পাওয়ার শঙ্কা রয়েছে বলেও জানা যায়।
সরেজমিনে দেখা যায়, অফিসগামী মানুষ তুলনামূলক ভাবে দেরিতে বেরিয়েছেন। রাস্তায় অন্যান্য দিনের তুলনায় লোকজন ও যানবাহনও চলাচল কমে গেছে। গরম কাপড়েও যেন মানছে না এ শীত ।দক্ষিণ আইচার দোকানপাট খোলা হচ্ছে অনেকটা দেরিতে । হোটেল রেস্তোরা গুলোতেও মানুষের উপস্হিতি অনেক কম । স্কুল-কলেজগামী শিক্ষার্থীরাও পড়েছে বিপাকে।
ভোলা দক্ষিন আইচা  চা বিক্রেতা ইউনিয়ন পরিষদের সামনের দোকানদার মোঃ জাকির আখন জানান, বেশি শীতের কারণে লোকজন বাজারে কম আসে এ কয়েক দিনে চা বিক্রয়ও অনেক কমে গেছে । প্রয়োজন ছাড়া কেউ বাজারে আসতেই চাচ্ছে না ।
স্কুলকলেজ শিক্ষার্থীরা,জানান গত দুই, তিন দিনের শীতে জন- জীবনকে একে বারে নাজেহাল করে দিয়েছে ।
এটা আমাদের কাছে অনেক কষ্ঠ দায়ক। অতি শীতের কারণে সময়মতো কোন কাজ ঠিকভাবে করা যাচ্ছে না । আমাদের স্কুল কলেজে যেতেও দেরি হচ্ছে।
আবহাওয়া বার্তা সূত্রে জানা গেছে, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করা উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশের কারণে এই শৈত্য প্রবাহ । যার ফলে দেশজুড়ে বইছে শৈত্যপ্রবাহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here