শাহজাদপুরে বিরল প্রজাতির মেছো পেঁচা উদ্ধার

0
101
জহুরুল ইসলাম, শাহজাদপুর ( সিরাজগঞ্জ)  প্রতিনিধি :  সিরাজগঞ্জের শাহজাদপুরে আহতাবস্থায় বিরল প্রজাতির একটি খয়রা মেছো পেঁচা উদ্ধার করেছে পরিবেশবাদী সংগঠন ‘দি বার্ড সেফটি হাউস’র সদস্যরা।
মঙ্গলবার (০৩ ডিসেম্বর) বিকেলে উপজেলার খুকনী খোলাপাড়া এলাকা থেকে পাখিটিকে উদ্ধার করা হয়।
মঙ্গলবার বিকেলে উদ্ধারের পর আজ বুধবার দুই ডানা ভাঙ্গা অসুস্থ্য প্যাঁচাটিকে চিকিৎসার জন্য  উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসেন দি বার্ড সেফটি হাউস’র চেয়ারম্যান মামুন বিশ্বাস।উপজেলা প্রাণীসম্পদ  কর্মকর্তা ডা : মিজানুর রহমান ডেসিং করে পাখিটিকে ইনেজেকশন দেন এবং সাথে খাওয়ার জন্য ৫ দিনের ওষুধ দিয়ে দিয়ে দেন।
দি বার্ড সেফটি হাউস’র  চেয়ারম্যান মামুন বিশ্বাস এ প্রতিবেদককে জানান, খুকনী খোলাপাড়া এলাকায় ডানাভাঙা পেঁচাটিকে ঠোকরাচ্ছিল কয়েকটি কাক। সেসময় স্থানীয় কয়েকজন যুবক পেঁচাটিকে উদ্ধার করে এবং ছবিসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে শেয়ার করেন। বিকেলে সেই পোস্টটি দেখে ঘটনাস্থলে পৌঁছে পেঁচাটিকে উদ্ধার করা হয়। পেঁচাটির দুই ডানা ভাঙা থাকায় উড়তে পারছে না। ঠিক মতো খেতেও পারছে না।
তিনি আরও জানান, এটি বিরল প্রজাতির খয়রা মেছো পেঁচা (Brown Fish Owl)। এটির আকার চিলের মতো। ৫৬ সেন্টিমিটার হালকা খয়েরি দেহ। সমান্তরাল ও ভোঁতা কানঝুঁটি। মাথা, কাঁধ-ঢাকনি ও ডানা-ঢাকনি অতি সরু কালচে-বাদামি দাগ। কপালে সরু সাদাটে লাইন। ডানার প্রান্তে সারি সারি কালো লাইন। গভির ও ফাঁপা কন্ঠে ডাকে ‘বু-বুম’। এগুলো সাধারণত দক্ষিণাঞ্চলের দিকে দেখা যায়। হয়তো খাবারের সন্ধানে পেঁচাটি এদিকে চলে এসেছে। রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তার সঙ্গে কথা হয়েছে। চিকিৎসা শেষে  বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ  বিভাগের কাছে পেঁচাটিকে হস্তান্তর করা হবে।#