শাহজাদপুরে কাপড়ের হাট দুইদিন করার দাবীতে তাঁতী ও কাপড় ব্যবসায়ীদের বিক্ষোভ

0
283

জহুরুল ইসলাম, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের শাহজাদপুরে করোনার মধ্যেই কাপড়ের হাট সপ্তাহের নির্দিষ্ট দুইদিনের দাবীতে বিক্ষোভ মিছিল করেছে শত শত তাঁতী ও কাপড় ব্যবসায়ীরা। আজ শনিবার দুপুরে শাহজাদপুর প্রাণ কেন্দ্র দ্বারিয়াপুর কাপড়ের হাট থেকে বিক্ষোভ মিছিলটি উপজেলা চত্বর হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সংক্ষিপ্ত সমাবেশ করেন।
সমাবেশে তাঁতীদের মধ্যে বক্তব্য রাখেন, মোঃ সিরাজুল ইসলাম, মোঃ রওশন আলী, রাসেল মিয়া, মিজানুর রহমান প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, বাংলাদেশের বৃহত্তম এই শাহজাদপুরের কাপড়ের হাটটি প্রতিষ্ঠালগ্নে সপ্তাহের বৃহস্পতি ও সোমবারে মোট দুইদিন এই কাপড়ের হাট বসত।
কিন্তু কিছু অসাধু ব্যবসায়ী ও স্বার্থন্বেষী মহলের মদদে অতিরিক্ত মুনাফা লাভের আশায় হাটবারের আগের দিন অর্থাৎ বুধবার ও রবিবার রাতে কাপড় বিক্রি শুরু করে। পরবর্তীতে সেই হাট শনিবার, রবিবার, সোমবার ও মঙ্গলবার এই চারদিনে রূপ নেয়। এতে করে বিক্রয় না বাড়লেও হাটের খরচ দিগুন হয়ে যায় এবং একই দিনে বিভিন্ন যায়গা হাট বসার কারণে এই ঐতিহ্যবাহী হাটটির বিশাল ক্ষতি সাধিত হচ্ছে। ফলে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে কাপড় ব্যবসায়ীরা। একদিকে কর্মচারীর বিল দিতে হচ্ছে অতিরিক্ত, ইজারাদারদের খাজনাও দিতে হচ্ছে দিগুন অপরদিকে গুটি কয়েক মানুষের হাতে বন্দী হয়ে যাচ্ছে শাহজাদপুরের কাপড়ের হাট। দীর্ঘ মেয়াদী ক্ষতির হাত থেকে বাঁচাতে এবং তাঁতীদের রক্ষার্থে চারদিনের পরিবর্তে সপ্তাহে পূর্বের ন্যায় নির্দিষ্ট দুইদিন হাট চালু করার জোড় দাবী জানান।#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here