রুহিয়া পশ্চিম ইউনিয়নে বিভিন্ন কৃষকের ফলন্ত মরিচ ক্ষেত মরে যাচ্ছে ব্যক্টেরিয়া রোগের কারণে।

0
46
রেজাউল ইসলাম মাসুদ, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও জেলা রুহিয়া থানার এলাকার জমি মরিচ চাষের জন্যে বেশ উর্বর তাই ঠাকুরগাঁও জেলার অন্য উপজেলার মত রুহিয়ায় মরিচ চাষের উৎসাহী এলাকার কৃষক।
কৃষি  অফিস সূত্রে জানা যায় এবার রুহিয়া থানা এলাকায় প্রায় ৯০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে।
২০ নং রুহিয়া পশ্চিম ইউনিয়নে বিভিন্ন কৃষকের ফলন্ত মরিচ ক্ষেত মরে যাচ্ছে ব্যক্টেরিয়া রোগের কারণে।
বিভিন্ন কৃষকের মরিচ ক্ষেতে গিয়ে দেখা যায়, ফলনশীল  মরিচ গাছ গুলো মরে যাচ্ছে এতে কৃষকেরা দিশেহারা হয়ে যাচ্ছে।
ব্যক্টেরিয়া রোগে আক্রান্ত মরিচ চাষী তাপস চন্দ্র সেন বলেন, আমি  ৫০ শতাংশ  জমিতে মরিচ চাষ করছি এর মধ্যে প্রায় ২৫ শতাংশ জমিতে মরিচ গাছ গুলো মরে যাচ্ছে। তিনি বলেন এবার মরিচ চাষে বিশ হাজার টাকা খরচ হয়েছে এর মধ্যে ২৫ শতাংশ জমিতেই প্রায় ৭/৮ হাজার টাকা খরচ হয়েছে কিন্তু মরিচ ঘরে তোলার আগেই গাছ গুলো মরে যাচ্ছে আমি তো পথে বসে যাবো।
আরেক জন কৃষক কার্তিক চন্দ্র সেন বলেন, আমারও  ৩০  শতাংশ জমিতে মরিচ গাছ মরে যাচ্ছে কেন কি কারণে এমন হচ্ছে আমি বুঝতে পারছি না,  তিনি বলেন আমি এতো টাকা খরচ করলাম কিন্তু ঘরে মরিচ তোলার আগেই গাছ মরে যাচ্ছে আমরা তো বিপাকে পরে গেলাম।
২০ নং রুহিয়া পশ্চিম ইউনিয়নে দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি  সুবাস চন্দ্রকে জানানো হলে তিনি সরেজমিনে মরিচ ক্ষেতে আসেন এবং তিনি বলেন, এটা ব্যক্টেরিয়া রোগের কারণে এমন হচ্ছে,  তবে তিনি কৃষকের উদ্দেশ্যে বলেন, আপনারা কারো কথায় প্রচারনায় বিভিন্ন বিষ স্প্রে করে থাকেন যার জন্য কৃষির উপকারের তুলনায় ক্ষতিই বেশি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here