রুমায় আদিবাসীদের বন ও ভূমির অধিকার নিশ্চিত করতে হবে

0
341

মংহাইথুই মারমা,বান্দরবান প্রতিনিধিঃ  আগামী ৯ই আগস্ট বিশ্ব আদিবাসী দিবস। বিশ্বের ৪০ কোটি আদিবাসীর মতো বাংলাদেশের ৩০ লাখ আদিবাসী জনগণও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এ দিবসটি পালন করা হবে। এবারে আদিবাসী দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘আদিবাসী জাতিসমূহের দেশান্তর ও প্রতিরোধের সংগ্রাম’। এই দিনেই আদিবাসীরা একই জায়গায় মিলিত হয় এবং সুখ-দুঃখ ভাগাভাগি করে। তারা গত এক বছরের নিজেদের মানবাধিকার পরিস্থিতি, জীবন জীবিকা ও উন্নয়নের চিত্র ফিরে দেখার চেষ্টা করে। কারণ গত বছরও তারা এক সঙ্গে মিলিত হয়েছিলেন। জানিয়েছিলেন সরকারকে নিজেদের লাঞ্ছনা, বঞ্চনা ও অধিকারহীনতার কথা। আশা ছিল বর্তমান গণতান্ত্রিক আদর্শ এবং মুক্তিযুদ্ধের চেতনার সরকার ব্যবস্থা নিবেন সংখ্যালঘু আদিবাসীদের মানবাধিকার পরিস্থিতি ও উন্নয়নের পদক্ষেপ গ্রহণ করবেন। কিন্তু সে প্রত্যাশা পূরণ হয়নি যা গত এক বছরের তাদের মানবাধিকার পরিস্থিতির চিত্র বলে দেয়।

এ দেশের আদিবাসী মানুষে ভাষা, সংস্কৃতি, জীবনধারা ক্রমাগতভাবে হারিয়ে যাচ্ছে। আদিবাসীদের আশঙ্কা সুফল প্রকল্প বাস্তবায়ন হলে মানুষের ঘরবাড়ি উচ্ছেদসহ প্রতিদিন ট্যুরিস্টদের উপস্থিতিতে জনগণের স্বাভাবিক জীবন ব্যাহত হবে বিশেষভাবে আদিবাসী নারী ও শিশুদের নিরাপত্তা হুমকির সম্মুখীন হয়ে পড়বে।

পাহাড় ও সমতলে ভূমি দখলকে কেন্দ্র করে ২০১৭ সালে ২৫০টি আদিবাসী বাড়িতে অগ্নিসংযোগ, ১২৩টি বাড়ি থেকে লুটপাট, লাঞ্ছিত এবং হতাহতের শিকার হন ১৬ জন। বর্তমানে ভূমি হারিয়ে ১২ হাজার ১৯৫টি আদিবাসী পরিবারের জীবন-জীবিকা হুমকির সম্মুখীন। ২০১৭ সালে ১২ হাজার ১৫০টি পরিবার ভূমি দখল হওয়ার আশঙ্কার মধ্যে রয়েছে। দখলের প্রক্রিয়াধীন রয়েছে ১৯ হাজার ৯৩৮.৪৯ একর জমি। ভূমিদস্যুরা নিজেরা ভূমি দখল করে উল্টো আদিবাসীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করে এবং ২০১৭ সালে ২৮৫ জন ভূমিদস্যুদের দ্বারা মিথ্যা মামলার শিকার হয়।

আদিবাসী নারীর নিরাপত্তার সার্বিক অবস্থাও ভালো নয়। ২০১৭ সালে গণধর্ষণ, ধর্ষণের পর হত্যা, ধর্ষণ চেষ্টা অপহরণ, যৌন হয়রানি ইত্যাদি সহিংসতার শিকার মোট ৪৮ নারী। চলতি বছরেও কয়েকটি সহিংসতার ঘটনা ঘটে গেছে। সম্প্রতি ২৮ জুলাই খাগড়াছড়ির দিঘীনালায় পঞ্চম শ্রেণির এক মেয়েকে ধর্ষণের পর হত্যা করে। ২২ জানুয়ারি রাঙ্গামাটির বিলাইছড়ির দুজন মারমা কিশোরী ধর্ষণের শিকার, ২১ জুন খাগড়াছড়িতে একজন ত্রিপুরা স্কুলছাত্রী ধর্ষণের শিকার, ১৭ জুন বান্দরবান লামায় এক মেয়েকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। ২৮ মে দুজন ত্রিপুরা মেয়েকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। ৯ মে সাঁওতাল এক গৃহবধূকে পঞ্চগড় সাতমোরা ইউনিয়নে গলা কেটে হত্যা করেছে, ২৭ জুন দিনাজপুরের বীরগঞ্জে এক সাঁওতাল মেয়ে ধর্ষণের শিকার।

বর্তমান সরকার তার নির্বাচনী ইশতেহারে আদিবাসীদের বন ও ভূমির ওপর ঐতিহ্যগত অধিকার প্রতিষ্ঠার অঙ্গীকার করেছিলেন। এ দেশে ভূমির ওপর, বনের ওপর অধিকার নিয়ে আদিবাসীরা বাঁচতে চায়। এ জন্য সরকারের উচিত আদিবাসীদের মানবাধিকার পরিস্থিতি উন্নয়নে যথেষ্ট আন্তরিক হওয়া। আর নারীদের নিরাপত্তার জন্য সরকার যেসব আইন করেছেন সেগুলো সঠিকভাবে প্রয়োগ করা।

আদিবাসী ফোরামের সভাপতি,মংশৈপ্রু খিয়াং বলেন,এবারে আদিবাসী দিবসটি রুমায় পালন করা না হতে পারে। কারন এ বিষয়ে উদ্বোক্তা নেওয়ার মত কেউ নাই। আমার একা দ্বারা সম্ভব নয়। রুমাবাসী সকলের সহযোগীতা চাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here