মানব সেবায় অনন্য নজির স্থাপনকারী “ইয়থ ফর বাংলাদেশ”

0
381

কায়েস বাহাদুর :  কোভিড-১৯ (করোনা) এর ছোবলে পুরো বিশ্বসহ প্রিয় মাতৃভূমি বাংলাদেশ যখন ভয়াবহ ক্ষতিগ্রস্থ, ঠিক এমন সময় প্রিয় মাতৃভূমির মানুষকে ভালোবেসে পাশে দাঁড়াতে সমাজের বিভিন্ন শ্রেনী-পেশার মানুষের দোরগোড়ায় ছুটে চলছেন একঝাঁক তরুন সমাজসেবী করোনা যোদ্ধা “ইয়থ ফর বাংলাদেশ“।

‘করোনা প্রতিরোধে দেশের জন্য কঠিন একযুদ্ধে নেমেছি’, এই স্লোগানকে সামনে রেখে সকল ভয়কে উপেক্ষা করে নিজ উদ্যোগে অসহায় মানুষদের সেবা দিয়ে যাচ্ছেন এই সংগঠনটি। দীর্ঘদিন যাবৎ সংগঠনটি বিভিন্ন ভাবে অসহায় পথশিশু, দিনমজুর, গরীব ভিখারী ও প্রতিবন্ধীদের কে বিভিন্নভাবে সেবা দিয়ে যাচ্ছেন একাধারে। পথশিশুদের মাঝে শিক্ষা উপকরন বিতরণ সহ পাঠদান, প্রতি সপ্তাহে কয়েক শত মানুষকে ‘ভালো কাজের বিনিময়ে আহার’, প্রতিবন্ধী মানুষদের কে আর্থিক সহায়তা থেকে শুরু করে ব্যাটারিচালিত রিকশা বিতরন করে দৈনিক উপার্জনের ব্যাবস্থা করা, বন্যাকবলিত অঞ্চলে অসহায় মানুষদের কে খাদ্য সামগ্রী ত্রাণ বিতরনে ছুটে চলা এবং বিভিন্ন সমাজসেবামূলক কাজে এগিয়ে এসে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।

বর্তমান মহামারী করোনা পরিস্থিতিতে কীভাবে মানুষকে সহযোগিতার হাত বাড়িয়েছেন,? এই বিষয়ে সংগঠনটির সেন্ট্রাল বোর্ড প্রেসিডেন্ট, তরুন চলচ্চিত্র নির্মাতা, সিহানুর রহমান আসিফ এর সাথে যোগাযোগ করলে তিনি ”বিপ্লবী বাংলাদেশ” কে জানান “করোনা পরিস্থিতি নিয়ে আমরা কাজ শুরু করেছি মার্চের ১৯তারিখ থেকে। আলহামদুলিল্লাহ্ এখন পর্যন্ত চলমন আগামীকাল আমাদের এই কার্যক্রমের ৫০ দিন হবে”। এরপর তিনি আরো জানান, আমাদের যে কার্যক্রমগুলো চলমান আছে :

  • নিজস্ব কিচেনে অসহায় ও ছিন্নমূল মানুষের জন্য প্রতিদিন প্রায় ৪০০ প্যাকেট খাবার রান্না করা।
  • মধ্যবিত্ত পরিবারগুলোর কাছে ১০ টাকায় ১০ দিনের বাজার বিক্রী।
  • নিম্নবিত্ত ও হতদরিদ্র পরিবারের মাঝে ১৫ দিনের খাবার বিতরন। প্রতিটি কাজই চলমান। ঢাকার পাশাপাশি অন্যান্য বিভাগীয় শহর ও জেলাগুলোতেও আমাদের কার্যক্রম পরিচালনা করছি। এছাড়াও খাদ্যসামগ্রীর সাথে সাথে নগদ পাঁচশত টাকা অর্থ অনুদানও দিয়ে যাচ্ছেন “ইয়থ ফর বাংলাদেশ”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here