বাংলাদেশের সবচেয়ে সুন্দর গ্রাম “পানতুমাই”

0
2321

মানুষের জীবন খুবই স্বল্প সময়ের। এই অল্প সময়ে মানুষ পৃথিবীর সুন্দর প্রকৃতিকে আকড়ে ধরে পথ চলতে চাই। সুন্দর কথাটা মানুষের মনের ভিতরে আনন্দ বয়ে নিয়ে আসে। আমরা সবাই সুন্দরের পূজারী। মানুষ এই সুন্দরের টানে ছুটে চলে হাজার মাইল দূরে।আমরা বাংলাদেশিরা সব সময় ভিন্ন দেশের  জায়গাগুলোর প্রেমে আবদ্ধ থাকি। হাজার মাইল ছুটে  চলি মনের ভিতরে শান্তির জন্য। কিন্তু আমরা আমাদের এই অপরূপ সৌন্দর্যের দেশ বাংলাদেশ যে তার বুকের ভিতরে লালন করে রেখেছে অসম্ভব সৌন্দর্য, সেই অপরূপ সৌন্দর্যকে আমরা উপেক্ষা করি বা বঞ্চিত হয়ে থাকি। আজ আমরা জানবো বাংলাদেশের সবচেয়ে সুন্দর গ্রামের কথা।

গ্রামের নাম ‘পানতুমাই’। বাংলাদেশের সবচেয়ে সুন্দর গ্রাম। পানতুমাই সিলেট জেলার পশ্চিম জাফলং ইউনিয়নের একটি গ্রাম। যা ভারত সীমান্তের মেঘালয় পাহাড়ের পাদদেশে অবস্থিত। পাহাড় ঘেঁষা আঁকাবাঁকা রাস্তাই পানতুমাই গ্রামের অন্যতম বৈশিষ্ট্য। আঁকাবাঁকা পথ পাড়ি দিয়ে সহজেই হারিয়ে যেতে পারেন প্রকৃতির মাঝে। মনে হবে আপনি এক স্বর্গের ভিতরে বসবাস করছেন। আপনি ভুলেই আপনার মনের ভিতরের কোন সংকীর্ণতা থাকলে সেই সংকীর্ণতার কথা। এমন একটি সুন্দর গ্রামের সৌন্দর্যকে কি কেউ মিস করতে চাই। তাই সম্ভব হলেই ঘুরে আসুন এই অপরূপ গ্রাম থেকে।

ভারতের মেঘালয়ের গহীন অরণ্য থেকে বাংলাদেশে নেমে এসেছে অপরূপ ঝর্ণাধারা। যে ঝর্ণা আপনার বদলে নিজেই যেন কান্না করে আপনার মনের সকল দু:খ-কষ্ট নিজেই দূর করে দেয় এবং আপনার মন কে করে তুলবে সতেজ। স্থানীয় নাম ফাটাছড়ির ঝর্ণা। ঝর্ণাটি ভারতের মধ্যে পড়লেও পিয়াইন নদীর পাড়ে দাঁড়িয়ে খুব কাছ থেকে উপভোগ করা যায় ঝর্ণাটি। সীমানার কাছাকাছি যাওয়া বিপদজনক। তবে কাছে না গিয়েও ঝর্ণার সৌন্দর্য্য উপভোগ করতে পারবেন সহজেই।

কিভাবে যাবেন: সিলেটের আম্বরখানা পয়েন্ট থেকে সিএনজি নিয়ে চলে যাবেন গোয়াইনঘাট থানা সংলগ্ন বাজারে। ভাড়া লাগবে ৩০০ থেকে ৫০০ টাকা। সেখান থেকে সিএনজিতে পানতুমাই যেতে ভাড়া লাগবে ১৫০ থেকে ২০০ টাকা। আবার আপনারা যদি দল বেঁধে যেতে চান তাহলে সিএনজি রির্জাভ করে যেতে পারেন।

কোথায় থাকবেন : পানতুমাইয়ে কোন থাকার ব্যবস্থা নেই। তবে রাতে থাকতে চাইলে স্থানীয়দের সহায়তা নিয়ে থাকতে পারবেন। সিলেট শহর থেকে সকালে গিয়ে সারাদিন ঘুরে বিকেলেই ফিরে আসতে পারবেন। সে জন্য আপনার থাকার ব্যবস্থা হতে পারে সিলেট শহরের আপনাr পছন্দ মতো কোন হোটেলেই। প্রতি রাতের জন্য খরচ পড়বে ১৫শ’ থাকে ৩ হাজার পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here