বঙ্গবন্ধু’ কে নিয়ে গান নির্মানে মাহমুদুল হাসান

0
126
Md Mahmudul Hasan

 মহান আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস,আসন্ন ঐতিহাসিক ৭ ই মার্চ, ১৭ ই মার্চ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে গান নির্মান করেছেন তরুন নির্মাতা ও সাংবাদিক মোঃ মাহমুদুল হাসান।

বাংলাদেশের স্বাধীনতা নামক মহাকাব্যের মহাকবি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সারা বিশ্বে যিনি ছিলেন ‘পোয়েট অব পলিটিক্স। অবসরে যিনি পড়ে থেকেছেন দেশপ্রেমে, দেশের শিল্প-সংস্কৃতির যাক যজ্ঞে। শিল্প সংস্কৃতির অনুরাগী চিন্তা চেতনার এই মহান ব্যাক্তিতের আদর্শকে লালিত করে তার স্বরণে শ্রদ্ধা নিবেদনের জন্য ‘শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিব’ শিরোনামে অত্যেন্ত সুচারুভাবে গানটি উপস্থাপন করেছেন মাহমুদুল হাসান।

গানটিতে উঠে এসেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম থেকে শুরু করে মৃত্যুসহ বর্তমান অবস্থা যেখানে আছে তার সুন্দর শৈশব-কৌশর- যৌবন, শিক্ষা,রাজনৈতিক জীবন,ভাষা আন্দোলন,স্বাধীনতা, স্বাধীন বাংলাদেশে পতাকা অর্জনে বঙ্গবন্ধুর আজীবন সংগ্রাম,বাংলার দু:খী মানুষের মুখে হাসি ফোটাবার জন্য তার নিরন্তন চেষ্টা, তার মৃত্যু এবং বর্তমান সময়ে তার সুযোগ্য কন্য শেখ হাসিনা তার বাবার স্বপ্ন সোনার বাংলা গড়ার প্রত্যয়ের অগ্রগতির গল্প । সব মিলিয়ে গানটিতে উঠে এসেছে বঙ্গবন্ধুর সুগভীর বিশালতা, তার বন্দনা-বীরত্ব আর নেতৃত্বের গল্প।

গানটির কথা ও সুর করেছেন নূর ইসলাম মোল্লা, এতে কন্ঠ দিয়েছেন রাজীব রহমত। গানটি ভিডিও ধারন এবং সম্পাদনা করেছেন নাজমুল হাসান সিয়াম। গানটি ইতিমধ্যে স্পটিফাই,মিউজিক্্রম্যাচ,অ্যামাজন মিউজিক,অ্যাপল মিউজিক,ডিজার,কেকেবক্্র,প্যানডোরা,বোমপ্লেসহ ১০০টিরও বেশী আর্ন্তজাতিক মিউজিক প্লাটফর্মে গ্রহনযোগ্যতা পেয়েছে। এছাড়াও গানটি মাহমুদুল হাসানের অফিসিয়াল ভেরিফাইট ইউটিউব আর্টিষ্ট চ্যানেলেও মুক্তি পায়। বঙ্গবন্ধুর কিছু গুরুত্বপূর্ন ভিডিও ফুটেজ ও দূর্লভ ছবি নিয়ে নির্মিত হয়েছে গানটি।

গান সর্ম্পকে নির্মাতা মাহমুদুল হাসান বলেন, ‘‘দেশাত্মবোধের দায়বদ্ধতা ও বঙ্গবন্ধুর প্রতি প্রেম থেকেই গানটি তৈরি করা। এ গানের মাধ্যমে জাতির পিতাকে কাগজে-কলমে শ্রদ্ধা জানাতে পারলাম- এটাই সবচেয়ে ভালোলাগার বিষয়। আমার বিশ্বাস, গানটি শ্রোতাদেরও ভালো লাগবে।’ তিনি আরো বলেন, আমি পড়াশোনার পাশাপাশি সাংবাদিকতা এবং নির্মানের কাজে জড়িত। মিডিয়াতে অভিনয়ের মাধ্যমে পথচলা হলেও আমার আগ্রহ নির্মানের প্রতি। আমি সম্প্রতি ইউনিসেফ বাংলাদেশ’র জন্য ১ টি ফিল্ম (চ্যাম্পিয়ন) নির্মান করেছি যা ইউনিসেফের ভেরিফাইড পেজে প্রকাশ পেয়েছে। তাছাড়াও বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট থেকে প্রামান্যচিত্র নির্মানের উপর কোর্স শেষে সরকারী অনুদানে বাংলাদেশের বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসুর উপর প্রামান্যচিত্র নির্মান করেছি। আমি ভালোবাসি আমার সোনার বাংলা কে , আমি শ্রদ্ধাভরে সম্বরণ করি সমস্ত ভাষা শহীদদদের, মহান মুক্তিযোদ্ধা এবং শহীদদের যাদের আত্বত্যাগে স্বাধীন হয়েছে এই দেশ, আরো শ্রদ্ধাভরে সম্বরণ করি বঙ্গবন্ধু শেখ মুজিবকে যার বজ্র কন্ঠে রচিত হয়েছে সোনার বাংলাদেশ। আমি আমার প্রিয় মাতৃভুমি বাংলাদেশ এবং দেশের ইতিহাস সংস্কৃতি,এগিয়ে যাওয়ার গল্প বিশ্বের সামনে বলতে চাই।

গানটি শুনতে নিচে ক্লিক করুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here