প্রযুক্তিতে এগিয়ে চীন: ভারতের সামরিক প্রধান

0
96

বিপিন রাওয়াত বলেন, ‘প্রতিবেশী এই দুই দেশের সাইবার স্পেসে এমন অসমতার কারণ হচ্ছে নতুন প্রযুক্তিতে চীনের ব্যাপক বিনিয়োগের ইচ্ছা।’

প্রযুক্তির সক্ষমতা বিবেচনায় নয়াদিল্লির চেয়ে বেইজিং এগিয়ে রয়েছে বলে মন্তব্য করেছেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত।

চীন সাইবার হামলা চালাতে সক্ষম বলেও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

বিবেকানন্দ আন্তর্জাতিক ফাউন্ডেশন আয়োজিত বুধবারের এক অনুষ্ঠানে ভারতের সাবেক সেনাপ্রধান এসব কথা বলেন বলে এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে।

‘প্রতিবেশী এই দুই দেশের সাইবার স্পেসে এমন অসমতার কারণ হচ্ছে নতুন প্রযুক্তিতে চীনের ব্যাপক বিনিয়োগের ইচ্ছা’, বলেন বিপিন।

এই ব্যবধান বেড়ে গেছে সাম্প্রতিক বছরগুলোতে।

চীনের সক্ষমতা নিয়ে বিপিন রাওয়াত বলেন, ‘ভারতের সাইবার জগতে চীন হামলা চালাতে সক্ষম। একই সঙ্গে আমাদের অনেক বড় সিস্টেম তারা নষ্ট করে দিতে পারে।

‘আমরা যা করতে চাইছি, তা হলো সাইবার জগতে এক ধরনের প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা। এ ক্ষেত্রে আমরা ফায়ারওয়াল তৈরি করতে পারি যা এমন হামলা ঠেকাতে সক্ষম হবে।’

তিনি বলেন, আধুনিক প্রযুক্তির দৌড়ে ভারতের নৌবাহিনী এগিয়ে রয়েছে দেশটির সেনা ও বিমানবাহিনীর চেয়ে।

ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ বলেন, ‘দেশের নিরাপত্তার ঝুঁকি ও স্থাপনায় সাইবার হামলার হুমকিকে পাশ কাটিয়ে জাতীয় স্বার্থে আমাদের নেতারা তাদের রাজনৈতিক দৃঢ়তাকে সামনে নিয়ে আসে।’

২০১৯ সালের ৩১ ডিসেম্বর ভারতের বিদায়ী সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতকে দেশটির প্রথম প্রতিরক্ষা প্রধান পদে নিয়োগ দেয় নয়াদিল্লি।

সেনাপ্রধান পদ থেকে অবসরে যাওয়ার মাত্র একদিন আগে বিপিনকে ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here