পানির চাপে মুুন্সীগঞ্জ সরকারী হরগঙ্গা কলেজের তিন ভবনে ভাঙন

0
540

মাহমুদুল হাসান সিরাত :  মুন্সীগঞ্জে স্টেডিয়ামের মাঠ সংস্কার কাজের জমানো পানির চাপে ঐতিহ্যবাহী সরকারি হরগঙ্গা কলেজের তিনটি ভবনে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। আজ সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে কলেজের শ্রেণিকক্ষ, রোভার্স ভবন ও আইসিটি ভবনের ভাঙন  ধরে ধসে যায়।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, জমানো পানির চাপে ভবনের তলদেশ ক্ষতিগ্রস্ত হয়ে এই ঘটনা ঘটে।

হরগঙ্গা কলেজ সূত্রে জানা যায়, কলেজের তিনটি ভবনের পুকুরপাড়ের একটি রাস্তার জন্য কাজ করা হচ্ছে। একপর্যায়ে স্টেডিয়ামের মাঠ সংস্কারকাজের জমানো পানির চাপে তিনটি ভবনের মাটির নিচ দিয়ে পানি প্রবাহিত হয়। পরে হঠাৎ তিনটি ভবন হেলে পড়ে।

হরগঙ্গা কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী আলিফ আহম্মেদ বলেন, আমরা পুকুরপাড়ের পূর্ব পাশে বসেছিলাম। হঠাৎ বিকট শব্দ হয়। পরে দেখা যায় রোভার্সের ভবনটি ধসে পড়ছে। তার পাশে থাকা একাদশ শ্রেণির কক্ষটি ভেঙে পড়েছে। এরপর পানির রোভার্স ভবনের পেছনে থাকা আইটিটি ভবনের একাংশ ভেঙে পড়ে।

কলেজের আরেক শিক্ষার্থী জানান, শুধু স্টেডিয়ামের জমানো পানি না, কলেজের পুকুর পাড়ের রাস্তা নির্মাণের জন্য পুকুরের পানি মজুদ করা হয়। এই দুই প্রতিষ্ঠানের জমানো পানির চাপে তিনটি ভবনের নিচে তলদেশে বালিমাটি সরে যায়। এ কারণেই ভবনে ধস ধরেছে।

সরকারি হরগঙ্গা কলেজের উপাধ্যক্ষ নাসিমা আহমেদ বলেন, ‘কলেজটির পাশেই জেলা স্টেডিয়ামের সংস্কার কাজ করা হচ্ছে। স্টেডিয়াম থেকে পানি পুরাতন ভবনটির পাশে জমা হচ্ছিল দীর্ঘদিন ধরেই। একপর্যায়ে মজুদ করা পানির চাপে ভবনের তলদেশ ক্ষতিগ্রস্ত হয়। পুরাতন ভবনটিতে ফাটল ধরে হেলে পড়েছে এবং পাশের শ্রেণিকক্ষ ও রোভার কক্ষটি ক্ষতিগ্রস্ত হয়ে ভেঙে পড়েছে। এ ঘটনায় কাল মঙ্গলবার একটি জরুরি সভা ডাকা হয়েছে।’

ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শফিউল ইসলাম জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পুরাতন ভবনটিতে তলদেশে খাদের মতো আছে। প্রচণ্ড

গতিতে পানি প্রবেশের মাধ্যমে ভবনটি ক্ষতিগ্রস্ত হয়। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here