নওগাঁয় করোনা ভাইরাসের কারনে কর্মহীন পরিবারের খাদ্য সহায়তায় নওগাঁ মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি’র অনবদ্য ভুমিকা

0
116

নওগাঁ প্রতিনিধি : করোনা ভাইরাসের কারনে সামাজিক দুরত্ব বজায় রাখা, গণপরিবহন বন্ধ এবং সরকারের সাধারন ছুটির কারনে সারাদেশের মত নওগাঁ জেলাতেও কর্মহীন শ্রমজীবি মানুষের সংখ্যা প্রচুর বেড়েছে। সেই সাথে তাদের মারাত্মক খাদ্য সংকট দেখা দিয়েছে। এসব অসহায় কর্মহীন মানুষের সহায়তায় সরকারের পাশাপাশি সামাজিক সংগঠনগুলো সাহায্যের হাত প্রসারিত করেছে। তারই ধারাবাহিকতায় জাতীয় পুরস্কারপ্রাপ্ত শ্রেষ্ঠ সমবায়ী প্রতিষ্ঠান নওগাঁ মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি প্রচুর সংখ্যক কর্মহীন পরিবারের সহযোগিতা অব্যাহত রেখেছে।

নওগাঁ মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি’র ব্যবস্থাপনা পরিচালক এম মাসুদ রানা’র ব্যক্তিগত উদ্যোগে সোসাইটি’র প্রধান দপ্তর থেকে ২ হাজার ২শ ৮৯ জন এবং ১৪টি শাখার উদ্যোগে আরও ১ হাজার ৫শ পরিবারের মধ্যে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে।

প্রধান কার্যালয়ে বাস্তবায়িত কর্মসূচীর আওতায় ভবানীপুর, ইকরকুড়ি, ধামকুড়ি, এনায়েতপুর, বশিপুর, বোয়ারিয়া, পার-নওগাঁ, সুলতানপুর, জগৎসিংহপুর, ছাতিয়ানকুড়ি, পিরোজপুর, দোগাছি, সান্তাহার, খিদিরপুর, শিমুলিয়া, বলিরঘাট, ইলশাবাড়ি, শেখপুরা, রজাকপুর, চকরামপুর এবং সাহাপুর গ্রামের বাসন্দিাদের এই খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে।

প্রধান কার্যালয়ে ২ হাজার ২শ ৮৯ জনের প্রত্যেককে ৫ কেজি করে চাল, ১ কেজি করে আলু এবং অর্ধ কেজি করে ডাল বিতরন কাজ সম্পন্ন হয়েছে। অপরদিকে ১৪টি শাখার অনুকুলে মোট ১৫০০ পরিবারের প্রত্যেককে সাড়ে ৭ কেজি করে চাল, দেড় কেজি করে আলু, ১ কেজি করে ডাল এবং ১টি করে সাবান প্রদান করা হয়েছে।

এই সোসাইটি’র আরেকটি অন্যতম ত্রান সহায়তা কার্যক্রমের মধ্যে ২ হাজার ৫শ ৪০টি পরিবারের মধ্যে চলমান খাদ্য সরবরাহ প্রদান। এই কর্মসূচীর আওতায় প্রত্যেক পরিবারকে পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত পরিবার প্রতি ৮ দিন পর পর ৫ কেজি করে চাল, ১ কেজি করে আলু এবং অর্ধ কেজি করে ডাল বিতরন কার্যক্রম চলমান থাকবে।

অপরদিকে এই সহায়তা কর্মসূচীর আওতায় বৃহষ্পতিবার দুপুরে এলাকার দুস্থ ৬০ ব্যক্তির প্রত্যেককে ২০০ টাকা করে মোট ১২ হাজার টাকা নগদ বিতরন করা হয়। সোসাইটি’র ব্যবস্থাপনা পরিচালক এম মাসুদ রানা এসব ব্যক্তির হাতে নগদ অর্থ বিতরন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here