টিকে থাকা ইতিহাস ঐতিহ্যকে  নষ্ট করতে দেয়া হবেনা

0
117

সোনাবিবি উইলসন সড়কের নাম পরিবর্তন প্রসঙ্গ।। টিকে থাকা ইতিহাস ঐতিহ্যকে   নষ্ট করতে দেয়া হবেনা কিন্তু ইতিহাস ঐতিহ্য পরিবর্তন অস্তিত্বের প্রশ্নে কাউকে বা কোন শক্তিকে ছাড় দিবনা  বন্দরের দুই ঐতিহ্যবাহী পরিবারের প্রতিবাদ

 

ফরিদা ইয়াছমীন সুমনাঃ রাজনৈতিক কারণে নিজ অবস্থান ও শক্তি জাহির করতে নাম করণের ও পরিবর্তনের হিরিক আমরা দেখেছি স্বৈরাচার নিয়ন্ত্রিত সরকারদের সময়ে। অতীতে আমেরিকার কলম্বাস আফ্রিকা থেকে কালবর্ণের মানুষ যুক্তরাস্ট্রে আমদানি করেছিলেন দাস হিসেবে। সেই যে কৃষ্ণাঙ্গদের আমেরিকায় আগমন সেখান থেকেই তারা যুক্তরাষ্টের নাগরিক। কিন্তু বৈষম্য ও বৈরীতার প্রেতাত্না যুক্তরাস্ট্রে জিইয়ে রাখার নোংরা মানসিকতা যে আজো বিদ্যমান তা কৃষ্ণাঙ্গ ফ্লয়েডের মৃত্যুতে  প্রমাণিত হয়েছে।

তেমনি সম্প্রতি ঐতিহ্যবাহী শহর নারায়ণগঞ্জের একটি রাস্তার নাম ও ইতিহাস ঐতিহ্যের পরিবর্তন করার বিতর্কিত সিদ্ধান্ত উত্তপ্ত করে তুলেছে পরিবেশ এবং তা প্রমাণ করেছে ইতিহাস ও ঐতিহ্যের পরিবর্তনের সংস্কৃতি আসলেই ন্যাক্কারজনক। অতীতের সকল বিপত্তি অতিক্রম করে যে নাম প্রতিষ্ঠিত হয়েছে তা ভেঙ্গে দিয়ে নতুন নামকরণ করে ইতিহাস কেউ বদলে দিতে পারবেনা। এটা একটি দেশের জন্য যথার্থ নেতিবাচক ভূমিকা রাখে তা পাক্কা রাজনতিবীদ সহ রাস্ট্র পরিচালকরাও জানেন।

মৃধা পরিবারের একটি ঐতিহ্যবাহী ও রাজনৈতিক পরিবারের সন্তান হুমায়ুন মৃধা বলেন এসব নামের ইতিহাস বিকৃতি ঘটতে দেয়া যাবেনা, প্রয়োজনে মাননীয় প্রধান মন্ত্রী সহ সংশ্লিষ্ট সবাইকে এর প্রতিবাদে স্মারকলিপি প্রদান করা হবে। জনগণকে সাথে নিয়ে প্রতিরোধ গড়ে তোলা হবে। এজন্য লিফলেট ও প্রচারণা অব্যাহত রয়েছে।

সোনাকান্দার ঐতিহ্যবাহী মৃধা পরিবারের সদস্য সহিদুল হাসান মৃধা বলেন প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকল স্থানে স্মারক লিপি দেওয়া সহ জনগনকে সাথে নিয়ে মানব বন্ধন করা হবে, মামলা করা হবে তবুও টিকে থাকা ইতিহাস ঐতিহ্যকে নষ্ট করতে দেয়া হবেনা। যারা সোনাবিবি ও উইলসন সড়কের নাম পরিবর্তন করতে চায় তারাই নষ্ট রাজনীতির প্রেতাত্না। এই নাম পরিবর্তন করার প্রশ্নে প্রয়োজনে শরীরের রক্ত দিব কিন্তু বন্দরের কোন ঐতিহাসিক কিছুর নাম পরিবর্তন করতে দেবনা। আমরা শান্তিপ্রিয় মানুষ, ক্ষুদ্র বা বিনা কারনে আন্দোলন পছন্দ করিনা কিন্তু ইতিহাস ঐতিহ্য পরিবর্তন ও অস্তিত্বের প্রশ্নে কাউকে বা কোন শক্তিকে ছাড় দিবনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here