কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা প্রশাসন ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ত্রাণ বিতরণ

0
498

সাইফুল ইসলাম, ভেড়ামারা(কুষ্টিয়া) প্রতিনিধি:  সাম্প্রতিক সময়ে করোনা ভাইরাস থেকে উদ্ভুত সংকট মোকাবিলায় কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে অসহায়-হতদরিদ ও কর্মহীনদের মাঝে  ত্রাণ-সামগ্রি বিতরণ করা হচ্ছে। ত্রাণ বিতরণ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সোহেল মারুফ বলেন, এ পর্যন্ত এ উপজেলায় সরকারি সহায়তা এসেছে ১৬ মেট্রিক টন চাল ও নগদ ১লক্ষ ৫০হাজার টাকা। ইতোমধ্যে ২০০ পরিবারকে ১০ কেজি করে করে চাল ও আরো প্রায় ৪৫০ পরিবারকে নিত্যপ্রয়োজনীয় সামগ্রির বাজার সরবরাহ করা হয়েছে প্রদত্ত টাকা দিয়ে। বাকি ১৪ মেট্রিক টন চাল ইউনিয়নের বরাদ্দের সাথে সমন্বয় করে ট্যাগ অফিসারের উপস্থিতিতে ইউনিয়নে বরাদ্দ করা হবে। প্রত্যেক ইউনিয়নে ৪৫০ জন করে দুস্থ মানুষের তালিকা প্রস্তুত করা হয়েছে। উপজেলা প্রশাাসন ইতোমধ্যে ঢাকাস্থ ভেড়ামারা সমিতির ৫০ ব্যাগ ও এক কন্সট্রাকশনের দেয়া ১০০ব্যাগ ত্রাণ সহায়তা গ্রহণ করেছে। শুক্রবার ভেড়ামারা উপজেলার বিভিন্ন ইউনিয়নে উপজেলা প্রশাসনের নিজস্ব স্বেচ্ছাসেবী (যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বর্তমান ছাত্র) দিয়ে মোকারিমপুর, জুনিয়াদহ ও বাহাদুরপুর ইউনিয়নে বিতরণের নিমিত্ত প্রেরণ করা হয়েছে,ইতোপূর্বে ধরমপুর ইউনিয়নে বিতরণ করা হয়েছে, যেসবসুধীজন এসব বিতরণের সময় উপস্থিত ছিলেন, একবাক্যে স্বীকার করেছেন, এর থেকে স্বচ্ছ তালিকা প্রণয়ণ প্রায় অসম্ভব। এ তালিকা পরে ইউনিয়নের তালিকার সাথে মিলিয়ে দেখা হবে যেন দ্বৈততা এড়ানো যায়। তাদের সাথে উপজেলা প্রশাসনের কর্মকর্তা আছেন। বিভিন্ন ইউনিয়নে কারা সবচেয়ে দুঃস্থ এ বিষয়টি ইতোমধ্যে আমরা তালিকা প্রণয়ণ করছি। দুই-একদিনের মধ্যে সেটি প্রস্তুত হয়ে যাবে।
তিনি আরো বলেন, আপদকালীন প্রস্তুতি হিসেবে চালু আছে ‘উপজেলা প্রশাসনের মূল্য ছাড়ের দোকান’ যেটি এখন পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসারদের নিজস্ব অর্থায়নে দুইটি ইউনিয়নে চালু আছে। এ সময়টা কষ্টের। সবাইকে কষ্ট করতে হচ্ছে। সারা পৃথিবীতেই সে কষ্ট হচ্ছে, শুধু আমাদের দেশে নয়। তবে এমন অবস্থা তৈরি হলেই আমাদের দেশে কিছু মানুষ নিজেকে সকলের চেয়ে অভাবী হিসেবে তুলে ধরার চেষ্টা করে। আমাদের লক্ষ্য তাদেরকে পাশ কাটিয়ে প্রকৃত অভাবীদের( ভিখারি, ভবঘুরে, চায়ের দোকানদার, অটোরিকশা চালক, ভ্যানচালক, দিনমজুর,ঝালমুড়িওয়ালা, ফুচকাওয়ালা, মিস্ত্রি ইত্যাদি) তালিকায় ত্রাণ বিতরণ করা। কষ্ট হবে তবে কেউ না খেয়ে থাকবে না এটা নিশ্চিত করতে উপজেলা প্রশাসন ভেড়ামারা বদ্ধপরিকর। ত্রাণের শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করতে সর্বোচ্চ চেষ্টা করে যাবে উপজেলা প্রশাসন,ভেড়ামারা। কারণ বিদগ্ধ ব্যক্তিরা জানেন, আমাদের দেশে ত্রাণ বিতরণ সব থেকে কঠিন কাজের একটি। ভেড়ামারা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আক্তারুজ্জামান মিঠু সব সময় সাথে থেকে সহযোগিতা করে যাচ্ছেন বলে তিনি জানান।
এছাড়াও ভেড়ামারা পৌরসভার মেয়র আলহাজ¦ শঅমিমুল ইসলাম ছানা, ভেড়ামারা থানা অফিসার ইনচার্জ শাজালাল, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ রফিকুল ইসলাম চুনু, সংসদ সদস্য হাসানুল হক এমপির পক্ষ থেকে কেন্দ্রিয় জাসদের সাংগঠনিক সম্পাদক আব্দুল আলীম স্বপন ও অন্যান্য বিভিন্ন সংস্থার পক্ষ থেকেও বিপুল পরিমাণ মাস্ক, হ্যান্ড সেনিটাইজারসহ ত্রাণ সামগ্রি বিতরণ করা হচ্ছে বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here