অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা ভাবছে শিক্ষা মন্ত্রণালয়

0
157

মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের বিভিন্ন পরীক্ষা অনলাইনে কীভাবে যৌক্তিক উপায়ে নেওয়া যায় চিন্তাভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়। করোনা সংক্রমণের সংকট কাটিয়ে উঠতে মাধ্যমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সব পরীক্ষা অনলাইনে নেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ কীভাবে অনলাইনে পরীক্ষা নিচ্ছে তা যাচাই-বাছাই করে রোডম্যাপ তৈরিতে উচ্চপর্যায়ের দুটি কমিটি গঠন করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অনলাইনে পরীক্ষা নিতে ২৪ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে একটি সভা হয়।

সভায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শ্রেণি ও পাবলিক পরীক্ষা অনলাইনে আয়োজনের জন্য সুপারিশ করতে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে সভাপতি করে ১১ সদস্যবিশিষ্ট একটি কমিটি করা হয়েছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয় পর্যায়ের বিভিন্ন পরীক্ষা অনলাইনে গ্রহণের বিষয়ে সুপারিশ প্রদানের জন্য ১০ সদস্যবিশিষ্ট আরেকটি কমিটির সভাপতি করা হয়েছে ইউজিসির সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগমকে।

জানা গেছে, কমিটি দুটি দেশে-বিদেশে অনলাইন পরীক্ষা গ্রহণের বর্তমান চিত্রগুলো পর্যালোচনা করে স্বল্প ও দীর্ঘ মেয়াদি রোডম্যাপ প্রণয়ন করে ১২ এপ্রিলের মধ্যে মন্ত্রণালয়ে প্রতিবেদন দাখিল করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here